পরীক্ষা পদ্ধতির শুরু যেভাবে

by
Apr 3, 2015
211 Views
Comments Off on পরীক্ষা পদ্ধতির শুরু যেভাবে
0 0

আমরা অন্য অনেক কিছুর তুলনায় যে জিনিসটি সবচেয়ে বেশী ভয় পায় তার নাম হলো “পরীক্ষা”। খুব কম মানুষই পাওয়া যাবে যারা এই মহান জিনিসটির নাম শুনে ভয় পান না। আবার অনেকে প্রায়ই খুঁজে বেড়ান এই মহান জিনিসটির আবিষ্কারকর্তাকে যাতে করে ঠিকমতো কয়েকটা উত্তম-মধ্যম দিতে পারেন!!! ভালো থেকে তুলনামূলক কম ভালো শিক্ষার্থী যেই হোক সবার মাঝে পরীক্ষা ভয় বিরাজমান।

প্রাচীন চীন সর্বপ্রথম পরীক্ষা পদ্ধতি আবিষ্কার করে – সুনির্দিষ্ট সরকারী কাজে লোক নিয়োগ দেওয়ার জন্য। সে অনেক আগের কথা, যীশুখ্রিস্টের জন্মের ৬০৫ বছর পর। কিন্তু ১৯০৫ সালে তারা সেটাকে উচ্ছেদ করে দেয়।

ইংল্যান্ড এই পদ্ধতি ১৮০৬ সালে গ্রহণ করে সিভিল সার্ভিস-এ লোক নিয়োগের জন্য। পরবর্তীতে শিক্ষা ব্যবস্থায় পরীক্ষা পদ্ধতি যুক্ত হয় এবং সারা বিশ্বে প্রভাব ফেলে দেয় উন্নত পদ্ধতি হিসেবে। ১৮৫০ সাল থেকে ব্রিটিশ বিশ্ববিদ্যালয়গুলোতে পরীক্ষা পদ্ধতি চালু হয়।

পরীক্ষা যে শুধু শিক্ষা ব্যবস্থায় ব্যবহার হচ্ছে তা নয়। বর্তমানে এটাকে লাইসেন্সিং ও সার্টিফিকেশন, ইমিগ্রেশন, প্রতিযোগিতাসহ বিভিন্ন জায়গাতে ব্যবহার করা হচ্ছে। পরীক্ষা নেওয়ার জন্যে প্রকারভেদেরও শেষ নেই। লিখিত পরীক্ষা, শারীরিক ফিটনেস পরীক্ষা, কর্মক্ষমতা পরীক্ষা আরো কত কী!

Article Categories:
শিক্ষাঙ্গন