যেভাবে আপনার শরীর ভিটামিন ডি তৈরী করে

by
May 2, 2015
109 Views
Comments Off on যেভাবে আপনার শরীর ভিটামিন ডি তৈরী করে
0 0

আপনি কী জানেন, কীভাবে আপনার শরীর সূর্যের আলোক থেকে ভিটামিন ডি তৈরী করে? আপনার শরীর নিজেই নিজের জন্যে ভিটামিন ডি-৩ উৎপন্ন করতে পারে যদি আপনার শরীর সূর্যের আলোকরশ্মির কাছে উন্মুক্ত রাখেন। যখন সূর্যের আলোকরাশ্মি বিশেষ করে অতিবেগুনি রশ্মি আপনার শরীরের চামড়ায় এসে পড়ে তখন এক ধরনের রাসায়নিক বিক্রিয়া হয়। আপনার শরীরের চামড়ার মধ্যে থাকা এক ধররনের প্রো-হরমোনকে ভিটামিন ডি-তে রুপান্তরিত করা শুরু করে দেয়। কারণ আপনার চামড়ায় ৭-ডিহাইড্রোকোলেস্টরল নামে এক ধরণের কোলেস্টরল থাকে যেটি সূর্যের আলোর অতিবেগুনি রশ্মিগুলোকে শোষণ করে নেয় এবং কোলেকেলসিফেরল নামক উপাদানে পরিণত হয়। কোলেকেলসিফেরল হল ভিটামিন ডি-৩ এর পূর্বাবস্থা। এই কোলেকেলসিফেরল নামক উপাদানটি আপনার রক্তপ্রবাহের সাথে মিশে লিভারে চলে যায় এবং সেখানে শরীরের বিপাক ক্রিয়ার ফলে সেটি হাইড্রক্সিভিটামিন ডি-তে পরিণত হয় যেটিকে ২৫-হাইড্রক্সিভিটামিন ডি ও বলা হয়। এরপর আপনার শরীরের কিডনি দু’টি এই হাইড্রক্সি ভিটামিন ডি-কে ডিহাইড্রক্সি-ভিটামিন ডি-তে রুপান্তরিত করে। এই ডিহাইড্রক্সি-ভিটামিন ডি হল ভিটামিন ডি তৈরীর প্রয়োজনীয় এক হরমোন যা আমাদের শরীর নিজের প্রয়োজনে ব্যবহার করতে পারে।

বিজ্ঞানীদের মতে, আমাদের প্রতিদিনে শরীরের জন্য প্রয়োজনীয় ভিটামিন ডি এর ৯০ শতাংশ সূর্যের আলো থেকে পাওয়া উচিত, তাহলে আমাদের শরীরের জন্য তা খুব উপকারী। বিজ্ঞানীরা গবেষণার ফলে জানিয়েছেন, সকাল ১০ টা থেকে বিকাল ৩ টার মধ্যে পৃথিবীতে আসা আলোক রশ্মি ভিটামিন ডি তৈরি করার জন্য খুব উপযুক্ত। আমাদের শরীরে যে পরিমাণ ভিটামিন লাগে তা উৎপন্ন করতে সপ্তাহে দুই-তিন বার এই সময়ের মধ্যকার সূর্যের আলোক রশ্মিতে স্নান করলেই যথেষ্ট। বিজ্ঞানীরা এটাও জানিয়েছেন যে, আমাদের শরীর মাত্র ৩০ মিনিটেই ১০,০০০ থেকে ২০,০০০ IU পরিমাণ ভিটামিন ডি উৎপন্ন করতে পারে। IU হল ইন্টারন্যশনাল ইউনিট যা ড্রাগস ও ভিটামিন এর পরিমাণ নির্ণয়ের জন্য পরিমাপের একটি একক।

সুতরাং ঘরে বসে না থেকে চলে যান সূর্যের উন্মুক্ত আলোকরশ্মির কাছে। খুঁজে নিন কিছু আলোক কণা যা দিয়ে আপনার শরীর আপনার জন্য প্রয়োজনীয় ভিটামিন ডি তৈরি করবে। আর আপনি থাকবেন সুস্থ।

Article Categories:
বিজ্ঞান