জনপ্রিয় কিছু শিক্ষামূলক ওয়েবসাইট

by
May 6, 2015
214 Views
Comments Off on জনপ্রিয় কিছু শিক্ষামূলক ওয়েবসাইট
0 0

আজ আপনাদের জনপ্রিয় কিছু শিক্ষামূলক ওয়েবসাইটের নাম জানাবো, যেসব ওয়েবসাইট থেকে আপনি ইচ্ছে করলে বিভিন্ন আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয়ের কোর্স সম্পন্ন করতে পারবেন।

MIT Open Course Ware:

MIT Open Course Ware

আপনি এই ওয়েবসাইটে গিয়ে খুব সহজেই কোনো প্রকার ফি এবং নিবন্ধন ছাড়াই বিভিন্ন লেকচারের নোট, বিভিন্ন একাডেমিক কোর্সের ভিডিও নিতে পারবেন এবং পরীক্ষাও দিতে পারবেন। যা কিনা বিশ্ববিখ্যাত বিশ্ববিদ্যালয় Massachusetts Institute of Technology বা সংক্ষেপে MIT বিনামূল্যে দিয়ে থাকে। ২০০৭ সালের নভেম্বরের দিকে MIT প্রায় ৩৩টি একাডেমিক বিভাগের ১৮০০টি কোর্স প্রকাশ করে।

Edx:

edx

 

এটি একটি অলাভজনক শিক্ষামূলক ওয়েবসাইট। Massachusetts Institute of  Technology (MIT) এবং Harvard University সর্বপ্রথম যৌথভাবে তাদের ক্লাসের লেকচারগুলি অনলাইনে সবার জন্যে উন্মুক্ত করে দেয়।

Open Yale Courses:

Open Yale Courses

 

এই ওয়েবসাইটটি Yale University-এর বিভিন্ন ক্লাসের লেকচারগুলি বিনামূল্যে দেখার সুযোগ করে দিয়েছে। আপনি ভিডিও, অডিও অথবা লেখা আকারে এই লেকচারগুলি নিতে পারবেন।

 

The Open University:

 

The Open University

 

এই ওয়েবসাইটে আপনি আপনার নিজের পছন্দের বিভাগের কোর্স করে নিতে পারেন একদম বিনামূল্যে। আপনি উচ্চমানের বিশ্ববিদ্যালয়ের শিক্ষা এখান থেকে অনলাইনে নিতে পারবেন।

 

FreeEdNet:

 

FreeEdNet

 

এই ওয়েবসাইটে বিভিন্ন কোর্স, টিউটোরিয়াল এবং শিখার জন্যে সব ধরণের উপকরণ পাবেন। সব কোর্সই বিনামূল্যের এবং আপনার  নিবন্ধনও করা লাগবেনা।

University Consortium:

University Consortium

 

গুগলের একটি জনপ্রিয় অনলাইন শিক্ষামূলক সাইট। এক কথায় যারা প্রোগ্রামিং এবং কোড করতে পছন্দ করেন তাদের কাছে এটি খুবই জনপ্রিয়। আপনি এখান থেকে বিভিন্ন ধরণের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যেমন – C++, Java, Python, ওয়েব ডিজাইনের জন্যে – HTML, CSS, JavaScript সহ আরো অনেক কিছু শিখতে পারবেন।

Article Categories:
উচ্চশিক্ষা