ফুটবল ক্লাব বার্সেলোনা

by
Dec 14, 2015
283 Views
Comments Off on ফুটবল ক্লাব বার্সেলোনা
0 0

বিশ্বের বড় বড় ফুটবল ক্লাবগুলোর মধ্যে বার্সেলোনা এক অনন্য নাম। বর্তমান ফুটবল বিশ্বে বার্সার আধিপত্যের কথা আমাদের অজানা নয়। স্প্যানিশ এ ফুটবল ক্লাবটি সম্পর্কে আমাদের অনেক তথ্যই অজানা। আসুন দেখে নিই বার্সেলোনার ইতিহাস এবং এ পর্যন্ত অর্জিত সব রেকর্ড।

বার্সেলোনা ফুটবল ক্লাবটি স্পেনভিত্তিক একটি পেশাদার ফুটবল ক্লাব। ১৮৯৯ সালে জোয়ান গাম্পার বার্সেলোনা ফুটবল ক্লাব প্রতিষ্ঠা করেন। যিনি ১৮৭৭ সালের ২২ নভেম্বর সুইজারল্যান্ডে জন্মগ্রহন করেন এবং ১৯৩০ সালের ৩০ শে জুলাই আত্মহত্যা করে মারা যান। জানা যায় ১৮৯৮ সালে জোয়ান তাঁর চাচার সাথে দেখা করতে বার্সেলোনায় আসেন এবং কাতালান শহরের প্রেমে পড়ে যান। তিনি সিদ্ধান্ত নেন সেখানেই থেকে যাবেন। সেখানে থাকাকালীন তিনি দুটো সুইস সংবাদপত্রের সাথে যুক্ত ছিলেন এবং মাঝে মাঝে ফুটবলও খেলতেন। সেই সূত্র ধরে ১৮৯৯ সালের ২২ অক্টোবর হান্স গাম্পার একটি ফুটবল ক্লাব প্রতিষ্ঠা করার ইচ্ছা পোষণ করে একটি স্থানীয় সংবাদপত্র লস দেপরটস এ বিজ্ঞাপন দেন। বিজ্ঞাপনের ইতিবাচক উত্তরস্বরুপ নভেম্বরের ২৯ তারিখ জিমনাসিও সোল’তে গাম্পারের নেতৃত্বে বৈঠক বসে এবং এগারো জন খেলোয়াড় সেখানে উপস্থিত ছিলেন। এভাবে বার্সেলোনা ফুটবল ক্লাবের সুত্রপাত ঘটে। এগারো জন খেলোয়াড়ের মধ্যে ছিলেন ওয়াল্টার ওয়াইল্ড (ক্লাবের প্রথম পরিচালক), লুইস ডি ওসসো, বার্তোমেউ তেরাদাস, আতর কুনযেল, আতর মাইএর, এনরিক ডিউকোচিত, পিরে চাবোত, কার্লেস পুযল, জোসেপ লোবেত, জন পারসন্স এবং উইলিয়াম পারসন্স। ক্লাবটি কাতালান সংস্কৃতি এবং কাতালানিজম-এর প্রতীকে পরিণত হয়েছিল। অন্যান্য অনেক ফুটবল ক্লাব থেকে পৃথক বিশ্বের দ্বিতীয় মূল্যবান ক্রীড়া দল এবং বিশ্বের চতুর্থ ধনী ফুটবল ক্লাব এটি। রেকর্ড এবং ট্রফিঃবার্সেলোনা ক্লাবটি খুব অচিরেই খ্যাতি লাভ করতে শুরু করে এবং ১৯০২ সালে প্রথম কোপা দেল রে ফাইনাল খেলে। দুর্ভাগ্যবশত বার্সা ২-১ গোলে ক্লাব ভিযচায়ার কাছে হারে। জোয়ান প্রেসিডেন্ট থাকা অবস্থাই বার্সা ১৯১১-১২, ১৯১২-১৩ এবং ১৯২৪-২৫ কোপা দেল রে জিতে। সেই থেকে বার্সেলোনা এই পর্যন্ত ২৩টি লা লিগা, ২৭টি কোপা দেল রে, ১১টি স্পেনীয় সুপার কোপা, ৩টি কোপা ইভা দুয়ার্তে এবং ২টি কোপা দে লা লিগা জিতেছে আন্তর্জাতিক ফুটবল ক্লাবে। এছাড়াও পাঁচটি উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ শিরোপা,চার উয়েফা উইনার্স কাপ,পাঁচটি উয়েফা সুপার কাপ, তিনটি ইন্টার সিটিজ ফেয়ার্স কাপ এবং ২টি ফিফা ক্লাব বিশ্বকাপ শিরোপা জিতেছে বার্সেলোনা।আই এফ এফ এইচ এস ক্লাব ওয়ার্ল্ড রাঙ্কিংয়ে ১৯৯৭, ২০০৯, ২০১১ এবং ২০১২ সালে প্রথম স্থান লাভ করে এবং উয়েফা ক্লাব রাঙ্কিংয়ে দ্বিতীয় স্থান দখল করে। এছাড়াও এফ সি বার্সা দুইবার ট্রেবল সম্পন্ন করার ঐতিহাসিক কৃতিত্ব অর্জন করে। বার্সেলোনা ১৯০২ সালে তাদের প্রথম ট্রফি জিতেছিল কোপা মাকায়া জেতার মাধ্যমে। যেটা কাতালান চ্যাম্পিয়নশিপ এর পূর্বসুরী ছিল এবং রেকর্ডপরিমাণ ২৩ বার জিতেছে কাতালান চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্ট।

স্পন্সর’স কোম্পানিঃ

অদম্য বার্সেলোনার কৃতিত্বের স্বরূপ অনেক কোম্পানিই স্পন্সরশীপ করতে আসে। তাদের মধ্যে ইউনিসেফ অন্যতম। ২০০৬ সালের ১৪ জুলাই ক্লাবটি ইউনিসেফের সঙ্গে পাঁচ বছরের চুক্তি ঘোষণা করে এবং ইউনিসেফ এর লোগো তাদের জার্সিতে অন্তর্ভুক্ত করে। সেই থেকে ক্লাবটি ইউনিসেফকে প্রতি বছর ১.৫ মিলিয়ন ইউরো দান করার অঙ্গিকার করে। এরপর কাতার ফাউন্ডেশনের লোগো অতঃপর ২০১৩-১৪ সিজনের জন্য কাতার এয়ারওয়েজের দ্বারা সেটি প্রতিস্থাপিত হয়।

জেনে নিই বার্সেলোনার পোশাকগুলি সম্পর্কেঃ

সময়কাল পোশাক প্রস্তুতকারক পার্টনার
১৯৮২-১৯৯২ Meyba
None
১৯৯২-১৯৯৮ Kappa
১৯৯৮-২০০৬
Nike
২০০৬-২০১১ Unicef
২০১১-২০১৩ Qatar Foundation/Unicef
২০১৩-২০১৪ Qatar Airways/Unicef/Intel
২০১৪-২০১৫ Qatar Airways/Unicef/Intel
Barca jersey (UNICEF)

Barca jersey (UNICEF), Image: Internet

Barca Jersey (Qatar Foundation)

Barca Jersey (Qatar Foundation), Image: Internet

Barca jersey (Qatar Airways)

Barca jersey (Qatar Airways), Image: Internet

বার্সার লোগো এবং কোনটা কি অর্থ বহন করেঃ

বার্সেলোনার লোগো মূলত ১৮৯৯ থেকে ১৯১০ এ বিবর্তিত হয়েছে এবং পরে প্রায় একই রয়ে গেছে। ক্লাব এর মূল ক্রেস্ট একটি চার ভাগে বিভক্ত হীরক আকৃতির ছিল। নতুন ক্রেস্টের কাতালান পতাকা উপরের বাঁদিকের কোণায় অবস্থিত সেইন্ট জর্জ ক্রস এবং নীচে দলের রং প্রতিনিধিত্ব করে। শার্টের রঙ বিভিন্ন অনুপ্রেরণা উল্লেখ করে কিন্তু সাধারণত বলা হয় জোয়ান গাম্পার নিজে রঙ নির্বাচিত করেন। এভাবে বার্সার লোগোর পরিবর্তন হতে থাকে এবং ২০০২ পর্যন্ত আর কোন পরিবর্তন পরিলক্ষিত হয়নি।

বার্সেলোনার লোগোসমূহ

বার্সেলোনার লোগোর বিবর্তন, ছবিঃ ইন্টারনেট

বর্তমান বার্সেলোনার লোগোর চিহ্নসমূহ কোনটা কি অর্থ বহন করে আসুন জেনে নিইঃ

শীর্ষে বামে: কাতালান সেন্ট জর্জ ক্রস বা ক্রু ডি সেন্ট ক্যাটালোনিয়া সন্ত বোঝায়।

উপরে ডানে: একটি স্বর্ণের পটভূমিতে চার লাল বার লা সেনইয়েরা মুরসদের বিরুদ্ধে যুদ্ধে যাওয়ার পূর্বে ৯ম শতাব্দীর রাজা উইলফ্রেড দ্বারা একটি লোমশ ঢালের উপর তৈরি (রক্তের চার আঙ্গুলের) কাতালান জাতীয় পতাকা।

মধ্যে: এফ সি বি – ফুটবল ক্লাব বার্সেলোনা

নিচে: লাল ও ক্লারেট ব্লাউগ্রানা রং দিয়ে তৈরি জামা পড়ে ১৯০০ সালে প্রথম দলকে খেলানো হয়। যার প্রতিষ্ঠাতা জোয়ান গাম্পার।

 

এক নজরে বার্সেলোনাঃ 

পূর্ণ নামঃ ফুটবল ক্লাব বার্সেলোনা (এফ সি বি)

সংক্ষিপ্ত নামঃ এফ সি বি

প্রতিষ্ঠাকালঃ ১৮৯৯, ২৯ নভেম্বর (ফুটবল ক্লাব বার্সেলোনা হিসাবে)

গ্রাউন্ডঃ ক্যাম্প ন্যু

ধারণক্ষমতাঃ ৯৯,৩৫৪

প্রেসিডেন্টঃ জোসেপ মারিয়া বার্তোমেউ

হেড কোচঃ লুইস এনরিক

লীগঃ লা লিগা


 তথ্যসূত্রঃ

উইকিপিডিয়া

জোয়ান গাম্পার

fcbarcelona.com

www.barcelonas.com

Article Categories:
ফুটবল