‎Happy New Year‬ – উদযাপন কবে, কোথায় শুরু হয়েছিল?

by
Dec 31, 2015
50 Views
Comments Off on ‎Happy New Year‬ – উদযাপন কবে, কোথায় শুরু হয়েছিল?
0 0

আজকের পরে আগামীকাল। আগামীকালই আমাদের আরেকটি নতুন বছর এনে দিবে। পালিত হবে “হ্যাপী নিউ ইয়ার”। সারা পৃথিবীর অনেক দেশেই এই দিনটি মহা উৎসবের সাথে পালিত হবে। কবে জানি করেছিলাম আমরা এই “হ্যাপী নিউ ইয়ার” এর প্রচলন? মনে পড়ে?

সময়ের তথা বছরের হিসাব কবে নাগাদ শুরু করেছিলাম আমরা পৃথিবীর মানুষ?

এমন দিন ছিল যখন মানুষ সূর্য দেখে সময় হিসেব করতো। তারও আগে মানুষ বুঝতই না সময় জিনিসটা আসলে কী। সময়ের হিসাব রাখাই বা কতটা জরুরী তাদের জন্য! আস্তে আস্তে সময়ের ধারণাটা আসে চাঁদের হিসাব থেকেই। অর্থাৎ চাঁদ ওঠা এবং ডুবে যাওয়ার হিসাব করে মাস এবং তারপর বছরের হিসাব করতে শুরু করে আমাদের পৃথিবীবাসীরা। জানা যায়, প্রথম মিশরীয়রা সূর্য দেখে বছর হিসাব করতে শিখেছিলো। যার নাম তারা রেখেছিল- “সৌরবর্ষ”। কিন্তু সমস্যা হলো সূর্য দেখে হিসাব আর চন্দ্র দেখে হিসাবের অনেক পার্থক্য থাকতো। কিন্তু বছর গুনলে কী হবে তার হিসাব রাখা জরুরি। তাই প্রয়োজনীয়তা থেকেই সুমেরীয়রা বর্ষপঞ্জিকা আবিষ্কার করলো। যাকে আমরা ক্যালেন্ডার বলি। এরপর গ্রিকদের কাছ থেকে বর্ষপঞ্জিকা পেয়েছিল রোমানরা।

রোমান বর্ষপঞ্জিকায় ১২ মাসে বছর হিসাব হতো না। তাদের বছরে ছিল শুধু ১০ মাস। সে হিসেবে, রোমানরা বছর হিসাব করতো তিনশো চার দিন। তারা মার্চের ১ তারিখে নববর্ষ উৎযাপনের রীতি চালু করে। পরবর্তীতে রোমের সম্রাট নুমা জানুয়ারি ও ফেব্রুয়ারি মাস দুটিকে ক্যালেন্ডারের অন্তর্ভুক্ত করেন। তিনি ‘মারসিডানাস’ নামে আরও একটি মাস যুক্ত করেন রোমান বর্ষপঞ্জিকায়। তখন থেকে রোমানরা ১ জানুয়ারি নববর্ষ পালন করতে শুরু করে।

১৫৩ খ্রিস্টপূর্বে প্রথম রোমানরা ১ জানুয়ারি নববর্ষ পালন করেছিল। স্পেশালভাবে ১ জানুয়ারি নববর্ষ পালন শুরু হয় রোমান সম্রাট জুলিয়াস সিজারের সময় থেকে। খ্রিস্টপূর্ব ৪৬ অব্দে সম্রাট জুলিয়াস সিজার একটি নতুন বর্ষপঞ্জিকার প্রচলন ঘটান। রোমানদের আগের বর্ষপঞ্জিকা ছিল চন্দ্রবর্ষের, সম্রাট জুলিয়াস এসে যেটার প্রচলন করেছিলেন সেটা হলো সৌরবর্ষের।

রোমানদের দরজা ও ফটকের দেবতা ছিলেন জানুস। তার নামের সঙ্গে মিলিয়ে *”জানুয়ারি”* মাসের নাম হওয়ায় জুলিয়াস ভাবলেন নতুন বছরের ফটক হওয়া উচিত জানুয়ারি মাস। সেজন্য জানুয়ারির ১ তারিখে নববর্ষ পালন শুরু হলো। আর পরে জুলিয়াস সিজারের নামানুসারে প্রাচীন কুইন্টিলিস মাসের নাম পাল্টে রাখা হয় “জুলাই”। আরেক বিখ্যাত রোমান সম্রাট অগাস্টাসের নামানুসারে সেক্সটিনিস মাসের নাম হয় “অগাস্ট”।

যিশুখ্রিস্টের জন্ম বছর থেকে গণনা করে ডাইওনিসিয়াম এক্সিগুয়াস নামক এক খ্রিস্টান পাদ্রি ৫৩২ অব্দ থেকে সূচনা করেন খ্রিস্টাব্দের প্রচলন। ১৫৮২ খ্রিস্টাব্দের কথা। রোমের পোপ ত্রয়োদশ গ্রেগরি জ্যোতির্বিদদের পরামর্শ নিয়ে জুলিয়ান ক্যালেন্ডার সংশোধন করেন। এরপর ওই সালেই অর্থাৎ ১৫৮২ তে গ্রেগোরিয়ান ক্যালেন্ডারে ১ জানুয়ারিকে আবার নতুন বছরের প্রথম দিন বানানো হয়। সংক্ষেপে এই হলো ইংরেজি নববর্ষ চালুর ইতিহাস। এই বিষয়ে আরও ব্যাপকভাবে জানতে চাইলে অনেক কিছুই জানতে পারবেন ইন্টারনেটে খুঁজলেই।

Article Tags:
Article Categories:
বিবিধ