মহাদেশ পরিচতি – ইউরোপ

by
Jan 2, 2016
304 Views
Comments Off on মহাদেশ পরিচতি – ইউরোপ
0 0
  • ইউরোপ  বিশ্বের দ্বিতীয় ক্ষুদ্রতম মহাদেশ  যা বৃহত্তর  ইউরেশিয়া মহাদেশীয় ভূখণ্ডের পশ্চিমের উপদ্বীপটি নিয়ে গঠিত। ইউরাল ও ককেসাস পর্বতমালা, ইউরাল নদী, কাস্পিয়ান এবং কৃষ্ণ সাগর-এর জলবিভাজিকা এবং কৃষ্ণ ও এজিয়ান সাগর সংযোগকারী জলপথ ইউরোপকে এশিয়া মহাদেশ থেকে পৃথক করেছে।
  • ইউরোপ মহাদেশের  আয়তন ১,০১,৮০,০০০ বর্গকিলোমিটার বা ৩৯,৩০,০০০ বর্গমাইল যা মোট ভূপৃষ্ঠের ২% এবং স্থলভাগের ৬.৮%  জায়গা জুড়ে রয়েছে। 
  • ইউরোপের জনসংখ্যা প্রায় ৭৪২,৪৫২,০০০ (২০১৩) এবং জনসংখ্যার ঘনত্ত্ব প্রতিবর্গকিলোমিটারে ৭২.৯ জন। পৃথিবীর মোট জনসংখ্যার প্রায় ১১% লোক ইউরোপে বসবাস করে।
  • ইউরোপের উত্তরে উত্তর মহাসাগর, পশ্চিমে আটলান্টিক মহাসাগর দক্ষিণে ভূমধ্যসাগর এবং দক্ষিণ-পূর্বে কৃষ্ণ সাগর ও সংযুক্ত জলপথ রয়েছে। যদিও ইউরোপের সীমানার ধারণা ধ্রুপদী সভ্যতায় পাওয়া যায়, তা বিধিবহির্ভূত; যেহেতু প্রাথমিকভাবে ভূ-প্রাকৃতিক শব্দ “মহাদেশ”-এ সাংস্কৃতিক ও রাজনৈতিক উপাদান অন্তর্ভুক্ত।
  • ইউরোপের প্রায় ৫০টি দেশের মধ্যে, রাশিয়া মহাদেশের মোট আয়তনের ৪০% ভাগ নিয়ে এ পর্যন্ত আয়তন এবং জনসংখ্যা উভয়দিক থেকেই বৃহত্তম, অন্যদিকে ভ্যাটিকান সিটি আয়তনে ক্ষুদ্রতম।
  • ইউরোপ মহাদেশে মানুষ প্রায় ১ লক্ষ বছর ধরে বসবাস করে আসছে। খ্রীস্টপূর্ব ২,০০০ অব্দে ইন্দো-ইউরোপীয়নরা প্রথম ইউরোপ অঞ্চলে বসবাস শুরু করে এবং ইন্দো-ইউরোপীয়ান ভাষা নিয়ে আসে যার থেকেই পরবর্তীতে অধিকাংশ আধুনিক অন্যান্য ইউরোপীয় ভাষার সৃষ্টি হয়।
  • ইউরোপ হল এমন একটি মহাদেশ যটি প্রাচীন গ্রিস, পাশ্চাত্য সংস্কৃতির জন্মস্থান। এটি ১৫ শতকের শুরু থেকে আন্তর্জাতিক বিষয়াবলিতে প্রধান ভূমিকা পালন করে, বিশেষ করে উপনিবেশবাদ শুরু হবার পর থেকে। ১৬ থেকে ২০ শতকের মধ্যে, ইউরোপীয় দেশগুলির বিভিন্ন সময়ে আমেরিকা, অধিকাংশ আফ্রিকা, ওশেনিয়া, এবং অপ্রতিরোধ্যভাবে অধিকাংশ এশিয়া নিয়ন্ত্রণ করে। শিল্প বিপ্লব, যা ১৮ শতকের শেষ ভাগে গ্রেট ব্রিটেনে শুরু হয়, পশ্চিম ইউরোপ এবং অবশেষে বৃহত্তর বিশ্বে আমূল অর্থনৈতিক, সাংস্কৃতিক, এবং সামাজিক পরিবর্তন আনে।
  • প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধ মূলত ইউরোপকে কেন্দ্র করেই হয়েছিল। ইউরোপের প্রধান এবং সবচেয়ে ব্যবহৃত মুদ্রার নাম “ইউরো”।

Europe

একনজরে ইউরোপ মহাদেশঃ

আয়তন – ১,০১,৮০,০০০ বর্গকিলোমিটার বা ৩৯,৩০,০০০ বর্গমাইল

জনসংখ্যা – ৭৪২,৪৫২,০০০ (২০১৩)

জনঘনত্ব – ৭২.৯/বর্গকিমি

অধিবাসীদের নাম – ইউরোপীয়

দেশের সংখ্যা – ৫০(প্রায়) বা অধিক (৬ টি আংশিকভাবে স্বীকৃত)

ভাষাসমূহ – ইউরপের ভাষাসমূহ

সময় অঞ্চলসমূহ – ইউটিসি থেকে ইউটিসি +৬

বৃহত্তম শহর – রাশিয়ার মস্কো।

তথ্যসূত্রঃ

১। https://en.wikipedia.org/wiki/Europe

২।http://www.whatarethe7continents.com/

Article Categories:
বিশ্বজগৎ