মহাদেশ পরিচিতি – উত্তর আমেরিকা 

by
May 21, 2016
175 Views
Comments Off on মহাদেশ পরিচিতি – উত্তর আমেরিকা 
0 0
♦ আয়তনের দিক থেকে উত্তর আমেরিকা ৩য় বৃহত্তম এবং জনসংখ্যার বিচারে এশিয়া, আফ্রিকা ও ইউরোপের পরে ৪র্থ বৃহত্তম মহাদেশ।
♦উত্তর আমেরিকার মোট আয়তন ২৪,৭০৯,০০০ বর্গ কি.মি. (৯,৫৪০,০০০ বর্গ মাইল), যা পৃথিবীপৃষ্ঠের প্রায় ৪.৮% এবং ভূ-পৃষ্ঠের ১৬.৫%।
♦ ২০১৩ সালের আদমশুমারি অনুসারে, উত্তর আমেরিকার জনসংখ্যা ছিল ৫৬৫ মিলিয়ন, অর্থাৎ পৃথিবীর মোট জনসংখ্যার শতকরা ৭.৫ ভাগ উত্তর আমেরিকাতে বাস করে।
♦ উত্তর আমেরিকা মহাদেশ পৃথিবীর উত্তর ও পশ্চিম গোলার্ধে অবস্থিত। মহাদেশটি উত্তরে উত্তর মহাসাগর, পূর্বে আটলান্টিক মহাসাগর, দক্ষিণে ও পশ্চিমে প্রশান্ত মহাসাগর, এবং দক্ষিণ-পূর্বে দক্ষিণ আমেরিকা এবংক্যারিবীয়ান সাগর দ্বারা  পরিবেস্থিত।
♦ এই মহাদেশে মোট ১৬ টি দেশ আছে। পশিম ভারতীয় দ্বীপপুঞ্জ/ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জঃ উত্তর আমেরিকার ক্যারিবিয়ান সাগরের পূর্ব ও উত্তর উপকুলবর্তী ১৩ টি স্বাধীন রাষ্ট্র ,কিছু নিয়ন্ত্রিত অঞ্চল নিয়ে ‘পশিম ভারতীয় দ্বীপপুঞ্জ গতিত।
♦ ১৪৯২ সালে ক্রিস্টোফার কলম্বাস আটলান্টিক মহাসাগর অতিক্রম করে বাহামা দ্বীপ (পশিম ভারতীয় দ্বীপপুঞ্জের একটি দ্বীপ)অবতরনের মাধ্যমে আমেরিকা মহাদেশ আবিস্কার করেন।কিন্তু কলম্বাস তখন দ্বীপটীকে ভারতীয় উপমহাদেশের পশিম উপকূলের একটি দ্বীপ বলে ধারনা করেন।এই জন্য এই দ্বীপগুলোকে ‘পশিম ভারতীয় দ্বীপপুঞ্জ বলা হয়।
♦ বেরিং ল্যান্ড ব্রিজ অতিক্রম করে সর্বশেষ বরফ যুগের সময়, উত্তর আমেরিকাতে প্রথম মানব বসতি শুরু হয়। তথা-কথিত পালেও-ইন্ডিয়ান যুগের সমাপ্তি হয়, প্রায় ১০,০০০ বছর পূর্বে মেসো-ইন্ডিয়ান যুগের শুরুতে। ক্লাসিকাল যুগ ৬ষ্ঠ শতাব্দী থেকে ১৩তম শতাব্দী পর্যন্ত স্থায়ী হয়েছিল। প্রাক-কলম্বিয়ান যুগের সমাপ্তি ঘটে ইউরোপিয়ানদের আগমনের সাথে সাথে, এজ অব ডিসকভারি এবং আধুনিক যুগের শুরুতে।
♦বর্তমান যুগের সময়ে সাস্কৃতিক ও জাতিগত বিন্যাসে ইউরোপিয়ান ঔপনিবেশিক, আদিবাসী আমেরিকান, আফ্রিকান দাস এবং তাদের বংশধরদের প্রভাব বিদ্যমান। তাঁর মধ্যে মহাদেশটির উত্তরের অংশে ইউরোপিয়ান প্রভাব এবং দক্ষিনাংশে আদিবাসী আমেরিকান ও আফ্রিকান প্রভাব সুস্পষ্ট।অর্থাৎ দুই দিকে দুইতি ভিন্ন ভিন্ন প্রভাব পরিলক্ষিত হয়। মুলত এই মহাদেশটি একটা সময় ঔপনিবেশিক শাসন কাঠামোর অধীনে ছিল।
♦ ঔপনিবেশিক শাসনের প্রভাবে অধিকাংশ উত্তর আমেরিকানরা মূলত ইংরেজি, স্প্যানিস এবং ফ্রেঞ্চ ভাষায় কথা বলে। তাছাড়া সেখানকার সমাজ এবং রাস্ট্র ব্যবস্থাগুলো সাধারনত পাশ্চাত্য সংস্কৃতিকে প্রতিফলিত করে।
এক নজরে উত্তর আমেরিকাঃ
আয়তন – ২,৪৭,০৯,০০০ বর্গ কিমি. (৯৫,৪০,০০০ মাইল)
 
জনসংখ্যা –  ৫৬৫,২৬৫,০০০ (২০১৩, ৪র্থ)
 
জনঘনত্ব –  ২২.৯ প্রতি বর্গ কিমি. (৫৯.৩/বর্গ মাইল)
 
জিডিপি (নমিনাল) – ২০.৩ ট্রিলিয়ন ডলার (২০১৩, ২য়)
 
জিডিপি (পিপিপি) – ২০.৯ ট্রিলিয়ন ডলার (২০১৩, ২য়)
 
অধিবাসীদের নাম – নর্থ আমেরিকান
 
মোট দেশ সংখ্যা – ২৩
 
অধীনস্থ অঞ্চলসমূহ –  ২২
 
প্রচলিত ভাষা –  ইংরেজি, স্পেনীয়, ফরাসি, এবং আরো অন্যান্য।
 
তথ্যসূত্রঃ উইকিপিডিয়া।
Article Tags:
Article Categories:
বিশ্বজগৎ