মহাদেশ পরিচিতি – দক্ষিণ আমেরিকা

by
May 21, 2016
138 Views
Comments Off on মহাদেশ পরিচিতি – দক্ষিণ আমেরিকা
0 0

♦ দক্ষিণ আমেরিকা পৃথিবীর চতুর্থ বৃহত্তম মহাদেশ।

♦ মহাদেশটির আয়তন ১,৭৮,২০,৯০০ বর্গকিলোমিটার, যা পৃথিবীর মোট স্থলভাগের ১২%। আয়তনের দিকে থেকে এশিয়া, আফ্রিকা ও উত্তর আমেরিকার পরেই এর স্থান।

♦ ২০০৬ সালে দক্ষিণ আমেরিকার প্রাক্কলিত জনসংখ্যা ছিল ৩৭ কোটি ৬০ লক্ষ, যা পৃথিবীর মোট জনসংখ্যার ৬%।

♦ মহাদেশটি উত্তরে পানামা স্থলযোটকের মাধ্যমে মধ্য ও উত্তর আমেরিকার সাথে যুক্ত। উত্তরে ক্যারিবীয় সাগর থেকে দক্ষিণে হর্ন অন্তরীপ পর্যন্ত মহাদেশটির দৈর্ঘ্য ৭,৪০০ কিলোমিটার। আর পূর্ব পশ্চিমে এর সর্বোচ্চ দৈর্ঘ্য- আটলান্টিক মহাসাগরের উপকূলে অবস্থিত ব্রাজিলের ‘পুন্তা দু সেইক্সাস’ থেকে প্রশান্ত মহাসাগরীয় উপকূলে অবস্থিত পেরুর পুন্তা পারিনিয়াস পর্যন্ত, ৫,১৬০ কিলোমিটার।

♦ মহাদেশটি থেকে বিরাট দূরত্বে প্রশান্ত মহাসাগরে অবস্থিত অনেকগুলি প্রশাসনিক অঞ্চল আছে, যেগুলি দক্ষিণ আমেরিকান বিভিন্ন রাষ্ট্রের অংশ। এদের মধ্যে আছে চিলির হুয়ান ফের্নান্দেস দ্বীপপুঞ্জ ও ইস্টার দ্বীপ, এবং ইকুয়েডরের গালাপাগোস দ্বীপপুঞ্জ। উপকূলের কাছে অবস্থিত মহাসাগরীয় অঞ্চলগুলির মধ্যে আছে আটলান্টিক মহাসাগরে অবস্থিত ব্রাজিলের ফের্নান্দু দি নোরোনিয়া দ্বীপপুঞ্জ। দক্ষিণে আছে যুক্তরাজ্যের ফকল্যান্ড দ্বীপপুঞ্জ। এই দ্বীপপুঞ্জটিকে আর্জেন্টিনা ইসলাস মালবিনাস নামে ডাকে এবং এইটিকে নিজেদের বলে দাবী করে। এই দ্বীপটি নিয়ে আর্জেন্টিনা এবং যুক্তরাজ্যের মধ্যে এখনো বিরোধ চলছে।

এক নজরে দক্ষিণ আমেরিকাঃ

আয়তন – ১,৭৮,৪০,০০০ বর্গকিলোমিটার।

জনসংখ্যা – ৩৮,৫৭,৪২,৫৫৪।

জনঘনত্ব – ২১.৪ প্রতি বর্গকিলোমিটার।

অধিবাসীদের নাম – দক্ষিণ আমেরিকান।

মোট দেশ- ১২ টি।

বৃহত্তম শহরসমূহ- সাও পাওলো, বুয়েনস আইরেস, রিও ডি জেনেরিও, বোগোতা, লিমা, বেলু অরিজঁতি, কারাকাস।

তথ্যসূত্রঃ উইকিপিডিয়া।

আরও জানতে পড়ুন- #মহাদেশ পরিচিতি – উত্তর আমেরিকা 

Article Tags:
Article Categories:
বিশ্বজগৎ