Clash of Clans খেলার নিয়মাবলী

by
May 23, 2016
158 Views
Comments Off on Clash of Clans খেলার নিয়মাবলী
0 0

ভালো মানের Clash of Clans খেলোয়াড় হতে গেলে আপনার উচিত হবে সঠিক নিয়ম অনুযায়ী চিন্তা-ভাবনা করে খেলা। আসক্তিকর এই খেলায় বেস তৈরি, সেটির সুরক্ষা, সেনাদের প্রশিক্ষণ এবং অন্যদের আক্রমণের এক অপরিসীম আনন্দ জড়িয়ে রয়েছে।

১ম অংশঃ সূচনা

১। প্রথমে আপনার বেসটি তৈরি করা শুরু করতে হবে। আপনার প্রথম কাজ হচ্ছে আপনার বেসটিকে যথেষ্ট শক্তিশালী করা যাতে করে কেউ আপনার কাছ থেকে সম্পত্তি নিয়ে যেতে না পারে। আপনার টাউন হলটি কোণায় রাখুন যাতে আপনাকে আক্রমণের সময় আপনার অর্জিত ট্রফিগুলো সহজে নিয়ে যেতে না পারে।

Image titled Play Clash of Clans Step 1

২। শপে গিয়ে আপনার সুরক্ষার অপশন ডিফেন্স অপশনটি দেখুন। দেওয়াল এবং মর্টার ভালো ডিফেন্স হিসেবে কাজ করে। আপনার এ’দুটি থাকলে আপনাকে সহজে লুণ্ঠন করা সম্ভব হবে না এবং আপনার সোনা ও মণি নিয়ে যেতে পারবে না। যতো দ্রুত সম্ভব দেওয়াল তৈরি করে ফেলা ভালো। ৩য় লেভেলে দেওয়াল দিয়ে দেওয়া উচিত।

Image titled Play Clash of Clans Step 2

৩। যদিও প্রথমে আপনার সীমিত সম্পদ থাকে, তাই আপনি দেওয়াল না কিনে অতি গুরুত্বপূর্ণ বিল্ডিং কিনতে পারেন। সেটিই সর্বোত্তম কাজ হবে যদি আপনি আপনার টাউন হল, সোনার মজুদ, মণির মজুদ রক্ষা করতে পারেন। কুটির এবং সেনাদের বিল্ডিং বাইরে রাখুন। সবকিছুর ক্ষেত্রে সবসময় দেওয়াল ব্যবহার করবেন না। একটি চওড়া দেওয়ালের চাইতে একসাথে দুটি দেওয়াল দেওয়া ভালো।Image titled Play Clash of Clans Step 3

৪। সোনা, মণি এবং জেম বিজ্ঞটার সাথে ব্যয় করুন। অপচয় করবেন না, বিশেষ করে জেমগুলি। জেমগুলি ব্যয় না করে সেগুলি আরেকটি কুটির তৈরির জন্যে সঞ্চয় করুন।

Image titled Play Clash of Clans Step 4

৫। আপনি কি সত্যিকার টাকা খরচ করে গেমটিতে এগিয়ে যাবেন কিনা সেটি আগে সিদ্ধান্ত নিন। আপনি টাকা দিয়ে আরো অনেক গেম কিনতে পারবেন। তবে ভয়ের কিছুই নেই আপনি টাকা ছাড়াই জেম পেতে পারেন আপনার বেসটির আশেপাশের গাছ এবং বাঁধা সরিয়ে দিয়ে।

Image titled Play Clash of Clans Step 5

 

২য় অংশঃ বেসের সুরক্ষা

১। মনে রাখবেন ডিফেন্সই হলো প্রধান অপরাধ! তাই আক্রমণকারীদের থেকে বাঁচতে হলে শক্তিশালী ডিফেন্স গড়ে তুলুন। এটি খুবই সন্তোষজনক বিষয় যে, আপনার শত্রুরা আপনাকে আক্রমণ করবে কিন্তু ব্যর্থ হবে।

Image titled Play Clash of Clans Step 6

২। এটি নিশ্চিত হোন যে আপনার বেসটি যাতে এদিক ওদিক বেশি ছড়িয়ে ছিটিয়ে না থাকে।

Image titled Play Clash of Clans Step 7

৩। আপনার মূল বিল্ডিংটি সর্বোচ্চ সুরক্ষিত জায়গায় রাখুন। আপনার বেসের মাঝখানে ডিফেন্সের পেছনে আপনার মজুদগুলি এবং টাউন হলটি স্থাপন করুন।

Image titled Play Clash of Clans Step 8

৪। কুটিরগুলি কোণায় কোণায় রাখুন। যখন আপনার শত্রুরা আপনার বেসের মাঝখানে আপনাকে আক্রমণ করতে আসবে তাদের হাতে তেমন সময় থাকবেনা আপনার কুটিরগুলি দেখার।

Image titled Play Clash of Clans Step 9

৫। আপনার ডিফেন্স উন্নত করে বাড়াতে শুরু করুন। আপনার যথেষ্ট পরিমাণ সম্পত্তি হলে আপনি আরো শক্তিশালীভাবে আপনার দেওয়াল এবং অন্যান্য সুরক্ষার সামগ্রীর শক্তি বাড়াতে থাকুন এবং সেই সাথে টাওয়ারগুলিকেও।

Image titled Play Clash of Clans Step 10

৬। যতটা সম্ভব ফাঁদ ব্যবহার করুন। শুত্রুরা আক্রমণের সময় ফাঁদগুলি তাদের অনেক ক্ষয়ক্ষতি করে দেয়। একবার ক্ষয়ক্ষতি হলে একটি ছোট সেনা দল মূল দল থেকে বের হয়ে যায় এমনকি মাঝে মাঝে বড় সেনা দলও। ফাঁদগুলিকে এমন গোপন জায়গায় রাখুন যাতে সেই জায়গাতে যে ওটা  রয়েছে সেটি যাতে লোকজন বুঝতে না পারে।

Image titled Play Clash of Clans Step 11

৭। আপনার সমস্ত ডিফেন্সগুলি সুরক্ষিত রাখুন। পরিশেষে আপনি আরো উন্নত ডিফেন্স যেমন আর্চার টাওয়ার এবং অ্যান্টি এয়ারক্রাফট ডিফেন্স পাবেন। মর্টার এক শুটে অনেকখানি ক্ষয়ক্ষতি সৃষ্টি করে কিন্তু এটি খুব দেরিতে শুট হয়। মর্টারগুলিকে বেসের মাঝখানে রাখুন। আপনি যদি আপনার এয়ার ডিফেন্সকে রক্ষা না করেন তাহলে আপনার বেস সমস্যার সম্মুখীন হবে।

Image titled Play Clash of Clans Step 12

 

৩য় অংশঃ অন্যদের আক্রমণ

১। যখনি সম্ভব হবে আক্রমণ করুন। আক্রমণ করলে আপনারই লাভ। আপনি এতে অনেক মূল্যবান জিনিস এবং ট্রফি পেতে পারেন। অন্যদের সহজ রক্ষণ ভেদ করে আপনি হয়তো ট্রফি হারিয়ে বেশি সম্পদ পেতে চাইবেন। তবে এতে আপনি বেশি কিছু না পেলেও কম কম সৈন্য দিয়ে কাজ সারিয়ে নিতে পারবেন। অন্যদের থেকে এভাবে সহজে চুরি করে নিয়ে আসা আসলেই মজার!

Image titled Play Clash of Clans Step 13

২। আক্রমণের আগে তার কতটুকু সোনা রয়েছে সেটি দেখে নেওয়া উচিত। শত্রুদের কতটুকু সোনা রয়েছে সেটি আগে ভাগে দেখে নেওয়ার সুযোগ রয়েছে। যদি না থাকে তাহলে আক্রমণ না করাই ভালো। আর যদি ভালো পরিমাণে থাকে তাহলে সেটি ভালোই সুরক্ষিত করা থাকবে যা আপনার জন্যে এত সহজ হবে না আক্রমণ করে জিতে আসা। আপনি যদি সেটি করতে পারেন তাহলে এক্ষুনি করুন ঝুঁকি নিয়ে।

Image titled Play Clash of Clans Step 14

৩। কোষাগার আক্রমণ করুন। আপনার সেনা দলকে প্রথমে সোনা এবং মণির মজুদের এলাকাতে ছড়িয়ে দিন।

  • একটি সফল আক্রমণ থেকে আপনি সোনা এবং মণি নিয়ে ফিরে আসতে পারবেন যেগুলি পরবর্তীতে আপনি ব্যয় করতে পারবেন।
  • আপনি যদি আক্রমণে হেরে যান তাহলে এতে লজ্জিত হওয়ার কোন কারণ নেই, আপনি আপনার সেনা দল নিয়ে আপনার বেসে ফিরে যাবেন। আপনি আপনার সেনা দলকে আরও প্রশিক্ষণ দিতে পারবেন এবং সংখ্যাটাও বাড়াতে পারবেন।
  • আপনি যখন সোনার মজুদে আক্রমণ করতে যাবেন ঠিক তখনিই আপনার ব্যাংকে সোনা মজুদ হয়ে যাবে। এমনকি আপনার সৈন্যরা যুদ্ধে মারা মারা গেলেও সেগুলি আপনারই থাকবে।

Image titled Play Clash of Clans Step 15

৪। আপনি যদি পরিপূর্ণভাবে আপনার শত্রুর বেস অথবা টাউন হল ধ্বংস করতে পারেন তাহলে আপনি আরও অধিক পরিমাণে সম্পদ/বোনাস পাবেন।

Image titled Play Clash of Clans Step 16

৫। আক্রমণের পর আপনি আরও অধিক সৈন্য প্রশিক্ষণ দেওয়া শুরু করুন আপনার ক্ষতি পুষানোর জন্যে। প্রশিক্ষণের জন্যে ব্যারাকে টোকা দিন এবং তখন আপনি একটি প্রশিক্ষণের তালিকা দেখতে পাবেন। প্রশিক্ষণের জন্যে সেরা হচ্ছে বারবারিয়ানরা (প্রতিজনে ২৫টা মণি) এবং জায়ান্টরা (প্রতিজনে ৫০০টা মণি)।

Image titled Play Clash of Clans Step 17

৬। পরিশেষে একটি গবেষণাগার তৈরি করুন। গবেষণাগারটি আপনার সেনা দলতিকে আরও মজবুত এবং ক্ষয়ক্ষতি সহিষ্ণু করে তুলবে। আপনি হয়তো আরও উন্নত সেনা দল যেমন আর্চার, জাদুকর এবং অপদেবতা পেতে পারেন। আপনার সুবিধার স্বার্থে আপনি জাদুমন্ত্রও করতে পারেন।

Image titled Play Clash of Clans Step 18

৭। আপনি যত ট্রফি সংগ্রহ করতে পারবেন আপনি ততো উপরের লীগে যেতে পারবেন, প্রতি লীগের জয়ী ম্যাচে আপনি বোনাস হিসেবে অতিরিক্ত সোনা ও মণি পাবেন। লীগ যত বড় হবে বোনাসও ততো বাড়বে।

Image titled Play Clash of Clans Step 19

 

৪র্থ অংশঃ Clan-এ যোগদান এবং সামাজিক যোগাযোগে অংশ নেওয়া

১। আপনাকে Clan দুর্গটি নতুন করে বানাতে হবে যাতে আপনি একটি Clan-এ যোগ দিতে পারেন। শুরু করার ক’দিন পরেই আপনার Clan দুর্গ খুঁজুন এবং সেটিতে আপগ্রেড করুন।

Image titled Play Clash of Clans Step 20

২। আপনার Clan দুর্গটি নির্মাণ করা শেষ হয়ে গেলে, Clan খুঁজুন যোগদানের জন্যে। সময় নিন এবং দেখুন কোনটি ভালো। আপনি তাদেরকেই চাইবেন যে সময়ে আপনি অনলাইনে থাকেন সে সময়ে তারাও যাতে অনলাইনে থাকে।

Image titled Play Clash of Clans Step 21

৩। Clan-এর সদস্যরা একে অপরকে আক্রমণ করে না, উপরন্তু সেনা দল দিয়ে সহযোগিতা করে।

Image titled Play Clash of Clans Step 22

৪। Clan একটি ভালো আক্রমণ খুঁজে পেতে সহায়তা করে এবং সেই সাথে ভালো ডিফেন্স কৌশল।

Image titled Play Clash of Clans Step 23

৫। Clan-এ আপনি চ্যাট করার সুবিধা পাবেন। আপনি আপনার Clan-এর সদস্যদের সাথে অন্যদের আক্রমণের মজা নিতে পারবেন!

Image titled Play Clash of Clans Step 24

৬। Clan-এর সব সদস্যরা অন্য Clan-এর সদস্যদের সাথে মখোমুখি আক্রমণে যেতে পারে এবং জিতলে প্রচুর পরিমাণে সম্পদ পেতে পারে।

Image titled Play Clash of Clans Step 25

৭। Clan ভালো না লাগলে বদলিয়ে নিতে পারবেন।

Image titled Play Clash of Clans Step 26

৮। Clan-এ জৈষ্ঠ হতে পারলে Clan-এর সদস্যদের বের করে দেওয়ার ক্ষমতাও পাবেন।

Image titled Play Clash of Clans Step 27

৯। উচ্চ লেবেলের সদস্যরা সৈন্য শেয়ার অথবা দান করতে পারে।

Image titled Play Clash of Clans Step 28

১০। Clan-এ আপনি সব দেশের লোকের সাথে চ্যাট করতে পারবেন যদি বিভিন্ন দেশের লোকজন সেখানে থাকে।

Image titled Play Clash of Clans Step 29

১১। তবে এটি মাথায় রাখতে হবে আপনি গ্লোবাল চ্যাট থেকে ব্যান হতে পারেন যদি আপনি বেশি পরিমাণে আক্রমণাত্মক শব্দ ব্যবহার করেন।

Image titled Play Clash of Clans Step 30

 

তথ্যসূত্রঃ ছবি এবং তথ্য উইকিহাউ

Article Tags: