বিজ্ঞানের ১০টি অসাধারণ চোখ জুড়ানো ছবি!

by
Apr 23, 2017
161 Views
Comments Off on বিজ্ঞানের ১০টি অসাধারণ চোখ জুড়ানো ছবি!
0 0

প্লাসেন্টা বা অমরা দিয়ে মায়ের জরায়ুর ভেতরের দেয়ালের সাথে ভ্রূন যুক্ত থাকে। এর সাহায্যে ভ্রূনের শরীরে রক্ত, এবং সেই রক্তের মাধ্যমে পুষ্টি এবং অক্সিজেন সরবরাহ হয়। ভিন্ন ভিন্ন ইমিউন সিস্টেমের কয়েকটি ইদুরের ভ্রূনের প্লাসেন্টা নিয়ে তা স্টেইন বা রঞ্জিত করা হয়, উদ্দেশ্য ছিলো রক্ত প্রবাহ (লাল), নিউক্লিয়াস (নীল), এবং ট্রফোব্লাস্ট বা গ্রোথ সেল (সবুজ) এর তারতম্য দেখা। এটিও কনফোকাল মাইক্রোস্কোপির মাধ্যমে তোলা ছবি।

The Placenta Rainbow

The Placenta Rainbow (source: wellcomeimageawards.org)

ক্ষুদ্রাকৃতির শুকরের চোখের রক্তনালীর ত্রিমাত্রিক মডেল। কমপিউটেড টমোগ্রাফি (ভয় পাবার কিছু নেই, এটা সিটি স্ক্যানের পুরো নাম!) এর মাধ্যমে প্রথমে চোখের রক্তনালীগুলোর একটি ত্রিমাত্রিক চিত্র নেয়া হয়, পরিষ্কার চিত্র পাবার জন্যে এক্ষেত্রে ব্যবহার করা হয় বিশেষ রঞ্জক বা কনট্রাস্ট মিডিয়াম। এরপর সেই ছবিকে থ্রি-ডি প্রিন্টারে প্রিন্ট করে তৈরী হয় এই মডেল। প্রিন্টিং প্রক্রিয়ায় সময় লাগে প্রায় ৩৯ ঘন্টা। আমাদের ডাক্তাররা যখন কিডনি, ব্রেইন বা থাইরয়েড টিউমারের বিস্তারিত ছবি পাওয়ার জন্যে কনট্রাস্ট ব্যবহার করার পরামর্শ দেন, না বুঝে অনেকে এবং বেশি বুঝে আরো বেশি সংখ্যক মানুষ সেটাকে দু-তিন হাজার টাকা বেশি খরচ করানোর জন্যে অপ্রয়োজনীয় টেস্ট বলে রায় দিয়ে বসেন। উপরের ছবিটি দেখে হয়তো তারা মত পাল্টাবেন।

Vessels of a healthy mini-pig eye

Vessels of a healthy mini-pig eye (source: wellcomeimageawards.org)

দুই ধরনের মাইক্রো-আরএনএর সাথে একটি কৃত্রিম পলিমার যুক্ত করে এমআইটির গবেষকরা এই স্থিতিশীল মেশ বা জালিকা তৈরী করতে পেরেছেন, যা ক্যানসার কোষকে অকার্যকর করতে ব্যাবহৃত হতে পারে। এই জালিকা দিয়ে ইদুরের ব্রেস্ট ক্যানসার পিন্ডকে পেচিয়ে দিয়ে মাত্র দুই সপ্তাহের মধ্যে তারা শতকরা নব্বই ভাগ টিউমার হ্রাস করতে সক্ষম হয়েছেন। বিজ্ঞান তাহলে শুধু সুন্দরই নয়, হ্যারি পটার বা ডক্টর স্ট্রেঞ্জ এর জাদুর দুনিয়ার মত চমকপ্রদও, তাই না? ওপরের লাইনগুলো তো আই অফ আগামোটো ব্যাবহার করে স্টিফেন স্ট্রেঞ্জের সময়ের গতিপথ উল্টে দেয়া কিংবা এক্সপেক্টো প্যাট্রোনাম মন্ত্রে হ্যারি পটারের সার্পেন্ট বধের বর্ননার মতই “ম্যাজিক্যাল” নয় কি?

Micro-RNA scaffold cancer therapy

Micro-RNA scaffold cancer therapy (source: wellcomeimageawards.org)

মস্তিস্কের বাইরের দিকে থাকে গ্রে ম্যাটার, যেখানের কোষগুলো ডাটা প্রসেসিং এবং রেসপনস সিগন্যাল তৈরী করে। ভেতরের দিকে থাকে হোয়াইট ম্যাটার, যা এইসব তথ্য পরিবহন করে থাকে। ছবিতে দেখা যাচ্ছে আমাদের মস্তিস্কের ভাষা বিষয়ক পরিবহন সিস্টেম বা পাথওয়ে। থ্রি-ডি প্রিন্টিং এর মাধ্যমে তৈরী করা হয়েছে মডেলটি।

Language pathways of the brain

Language pathways of the brain (source: wellcomeimageawards.org)

প্রশান্ত মহাসাগরের বাসিন্দা নিশাচর প্রাণী এই হাওয়াইয়ান ববটেইল স্কুইডের বিশেষত্ব হলো এদের শরীরে থাকা এক ধরনের কালি ভর্তি থলে এবং শরীরের নিচের দিকে বাস করা এক ধরনের ব্যাকটেরিয়া। এই ব্যাকটেরিয়াগুলো আলো তৈরী করতে পারে। সেই আলোর সাথে স্কুইড তার কালির থলে থেকে নিয়ন্ত্রিত উপায়ে কালি মিশিয়ে নিজের গায়ের রং এমনভাবে চাদের আলোর সাথে মিশিয়ে ফেলে যাতে তাকে আর দেখা যায় না। এই প্রক্রিয়াকে কাউন্টার ইলুমিনেশন বলে। এভাবেই হাওয়াইয়ান স্কুইড বলতে গেলে অদৃশ্য হয়ে যেতে পারে এবং শিকারকে অপ্রস্তুত অবস্থায় ঘায়েল করে ফেলে।

Baby Hawaiian bobtail squid

Baby Hawaiian bobtail squid (source: wellcomeimageawards.org)

পোলারাইজড লাইট মাইক্রোস্কোপ ব্যবহার করে তোলা ৪৪টি ছবির সমন্বয়ে তৈরী এই ছবিটি চিনতে পারছেন কি? বিড়ালের চামড়ার রক্ত সঞ্চালন!

Cat Skin and Blood Supply

Cat Skin and Blood Supply (source: wellcomeimageawards.org)

পঞ্চদশ শতাব্দীর আঁকা একটি চিত্রকর্মে সে যুগের চিকিৎসা পদ্ধতি নিয়ে কিছু সুররিয়েলিস্টিক চিত্র দেখা যাচ্ছে। চা খেতে খেতে ব্রেইনে অপারেশন করিয়ে নেয়া? সিরিয়াসলি? চা খেতে খেতে চুল কাটিয়ে নেবার কথাও তো ভাবা যায় না!

Caricatural medieval medical practitioners

Caricatural medieval medical practitioners (source: wellcomeimageawards.org)

নিউরাল স্টেম সেল শরীরের যে কোন ধরনের কোষ তৈরী করতে পারে। সম্প্রতি বিজ্ঞানীরা একটি বিশেষ কৃত্রিম জেলের মাঝে কিছু নিউরাল স্টেম সেল রেখে নার্ভ কোষ তৈরী করার চেস্টা করেন। জেলটির কেমিক্যাল গ্র্যাডিয়েন্টের কারনে স্টেম সেল (পার্পল রঙ্গের) থেকে নার্ভ ফাইবার (সবুজ রঙ্গের) তৈরী হয়ে চতুর্দিকে ছড়িয়ে পড়ে।

Brain-on- a-Chip

Brain-on- a-Chip (source: wellcomeimageawards.org)

নতুন আবিষ্কৃত একটি কনট্রাস্ট মিডিয়াম ব্যাবহার করে তোলা আফ্রিকান গ্রে প্যারটের রক্ত সঞ্চালনের ত্রিমাত্রিক পুনঃসঙ্গঠন চিত্র। কনট্রাস্ট মিডিয়াম হলো  সিটি স্ক্যান বা  এম আর আইতে ব্যাবহৃত হয়, এমন একটি রঞ্জক। এর ব্যবহারে রঞ্জিত টিস্যু আর অরঞ্জিত টিস্যুর মধ্যে পার্থক্য তৈরী হয়, যার ফলে ইমেজের কনট্রাস্ট, ডিটেইল ইত্যাদি বহু গুণে বৃদ্ধি পায়।

Blood vessels of the African grey parrot

Blood vessels of the African grey parrot (source: wellcomeimageawards.org)

ব্রেস্ট ক্যানসারের ব্যাপারে সচেতনতা বাড়ানোর জন্যে টুইটার ব্যবহারকারীরা হ্যাশট্যাগ দেন #Breastcancer লিখে। পৃথিবী জুড়ে এই হ্যাশট্যাগের ডিস্ট্রিবিউশন দেখানো হয়েছে উপরের ছবিটিতে।

তথ্যসূত্রঃ  এগিয়ে চলো ডট কম।

Article Categories:
বিজ্ঞান