হিল জুতা সম্পর্কে ১০টি মজার তথ্য!

by
Apr 26, 2017
141 Views
Comments Off on হিল জুতা সম্পর্কে ১০টি মজার তথ্য!
0 0
মেরিলিন মনরো এককালে বলেছিলেন,আমি জানি না উঁচু হিলের জুতা কে উদ্ভাবন করেছে, তবে নারী জাতি তার নিকট অনেক কৃতজ্ঞ।”

 

১। হিল জুতার আদি ব্যবহারকারী ছিলেন মূলত পুরুষেরাই! নারীদের জগতে হিল জুতার প্রবেশের ইতিহাস মাত্র পাঁচশ বছরের কাছাকাছি। অন্যদিকে পুরুষদের জগতে হিল জুতা রাজত্ব করে বেড়িয়েছে কয়েক হাজার বছর ধরে!

২। উঁচু হিলের জুতা ব্যবহারের প্রথম নজির খুঁজে পাওয়া যায় প্রাচীন গ্রীসে। গ্রীসের মতো উঁচু হিল ব্যবহারের নজির খুঁজে পাওয়া যায় প্রাচীন মিশরেও।

৩। নারীদের মাঝে নিজেকে জনপ্রিয় করতে অনেক সময় লেগেছিলো উঁচু হিলের জুতা সম্প্রদায়ের। এর প্রথম নজির খুঁজে পাওয়া যায় পনের শতকের ভেনিসে। প্রায় চব্বিশ ইঞ্চি উঁচু ও কিছুটা বাঁকানো সেই জুতাগুলোকে বলা হতো চপিন (Chopine)। এগুলোর প্ল্যাটফর্ম ছিলো কিছুটা সংকীর্ণ।

৪।  কাদার হাত থেকে সুন্দর জুতাগুলোকে রক্ষা করতেই এ কৌশলের দ্বারস্থ হতেন তৎকালীন নারীরা।

৫। পনের শতকে ভেনিসে উঁচু হিলের জুতা জনপ্রিয় করতে মূল ভূমিকা রেখেছিলো সেখানকার প্রস্টিটিউটেরা। খদ্দের আকৃষ্ট করতে তারা তাদের প্রতিদ্বন্দীদের চেয়ে উঁচু জুতা পরতে চাইতো যাতে করে সহজেই লোকে তাকে দেখতে পেয়ে এগিয়ে আসে তার দিকে!

৬। সর্বশেষ ১৭৪০ সালের কাছাকাছি সময়েই পুরুষদের হিল জুতা পরতে দেখা গেছে!

৭। পনের শতকে ভেনিসে উঁচু হিলের জুতা জনপ্রিয় করতে মূল ভূমিকা রেখেছিলো সেখানকার প্রস্টিটিউটেরা। খদ্দের আকৃষ্ট করতে তারা তাদের প্রতিদ্বন্দীদের চেয়ে উঁচু জুতা পরতে চাইতো যাতে করে সহজেই লোকে তাকে দেখতে পেয়ে এগিয়ে আসে তার দিকে!

৮। আগেকার জুতাগুলোতে সোল (Sole) আর হিল দুটোই থাকতো বেশ উঁচু। সময়ের সাথে সাথে এ ফ্যাশনে পরিবর্তন আসতে শুরু করে। নিচু সোল ও উঁচু হিলের রাজকীয় আগমন ঘটে ১৫৩৩ সালে, রাজপরিবারের এক বিয়েতে। সেই বছর ১৪ বছর বয়সী ক্যাথেরিন দ্য মেদিচি বিয়ে করেছিলেন অর্লিন্সের ডিউককে। চপিনের পরিবর্তে তিনি বেছে নিয়েছিলেন নিচু সোল ও বেশ উঁচু হিলের একজোড়া জুতা।

৯। ১৫৯৯ সালে প্রথম আব্বাসের কূটনীতিক দলের কাছ থেকে দেখা উঁচু হিলের জুতা যেন এক নবজাগরণের সৃষ্টি করেছিলো তৎকালীন অভিজাত শ্রেণীর পুরুষ সমাজে।

১০। ভিক্টোরিয়ান যুগে এসে এ চিত্র আবার পাল্টাতে শুরু করে। নতুন সেলাই প্রযুক্তির উদ্ভাবনের ফলে তখনকার হিলগুলোর উচ্চতা নেমে এসেছিলো মাত্র কয়েক ইঞ্চিতে।

তথ্যসূত্রঃ www.roarbangla.com

Article Categories:
সেরা দশ