ইতিহাসের সেরা ব্যাটসম্যানদের কীর্তি

by
Apr 26, 2017
142 Views
Comments Off on ইতিহাসের সেরা ব্যাটসম্যানদের কীর্তি
0 0

১। জ্যাক হবস, ইংল্যান্ডের ডানহাতি এ ব্যাটসম্যান সবচেয়ে বেশি বয়সে সেঞ্চুরি করেন – ৪৬ বছর। প্রথম শ্রেণীর ক্রিকেটে ১৯৭ সেঞ্চুরিসহ ৬১,২৩৭ রান তাঁর সংগ্রহে। পেশাদার ক্রিকেটারদের মধ্যে তিনিই প্রথম নাইটহুড পান, ১৯৫৩ সালে।

২। পাকিস্তানের সাঈদ আনোয়ার ২০০৩ সালে ৩৫ বছর বয়সে অবসর নেবার আগে একদিনের আন্তর্জাতিক ক্যারিয়ারে ২৪৭ ম্যাচে ৩৯.২১ গড়ে ৮,৮২৪ রান করেন। ১৯৯৭ সালে চেন্নাই স্টেডিয়ামে ভারতের বিপক্ষে খেলা ১৯৪ রানের ইনিংসটি একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসের রেকর্ড হিসেবে টিকে ছিলো ২০০৯ সাল পর্যন্ত – প্রায় ১২ বছর।

৩। দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান গ্যারি কারস্টেন ১৯৯৬ বিশ্বকাপে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে অপরাজিত ১৮৮ রানের ইনিংস খেলে বিশ্বকাপে ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসের রেকর্ড গড়েন তিনি। রেকর্ডটি টিকে ছিলো ২০১৫ বিশ্বকাপের আগ পর্যন্ত।

৪। স্যার ডন ব্র্যাডম্যান, এ ক্রিকেট কিংবদন্তিকে চেনার জন্য একটি তথ্যই যথেষ্ট। টেস্ট ক্যারিয়ারের শেষ ইনিংসে ০ রানে আউট হবার কারণে তাঁর ব্যাটিং গড় ১০০ থেকে হয়ে যায় ৯৯.৯৪।

৫। অস্ট্রেলিয়ার অ্যালান বোর্ডার,  ১৫৬ ম্যাচে ১১,১৭৪ রানের টেস্ট ক্যারিয়ার এ ক্রিকেটারের, যা ২০০৫ সাল পর্যন্ত বিশ্বরেকর্ড ছিলো। ইতিহাসের একমাত্র খেলোয়াড় হিসাবে এক টেস্টের দুই ইনিংসেই কমপক্ষে ১৫০ রান করার কীর্তি গড়েছিলেন ১৯৮০ সালে।

৬। ১৯৯২ বিশ্বকাপে নিউ জিল্যান্ড দলকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। কিউই বোলিংয়ের সাথে যেমন স্যার রিচার্ড হ্যাডলির নাম উচ্চারিত হয়, তেমনি ব্যাটিংয়ের ক্ষেত্রে আসে তাঁর নাম। ৭৭ টেস্ট ম্যাচে ১৭ সেঞ্চুরি করা এ ব্যাটসম্যান হলেন  মার্টিন ক্রো।

৭। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ডাবল সেঞ্চুরি করা এ ব্যাটসম্যানের ওয়ানডে অভিষেক হয় ১৯৮৯ সালের ১৮ ডিসেম্বর, পাকিস্তানের বিপক্ষে। ইতিহাসের অন্যতম সেরা এ ব্যাটসম্যান হলেন শচীন টেন্ডুলকার।

৮। ৯৩ টেস্টে ৫৭.৭৮ গড় ও ২৬ সেঞ্চুরি করা এ ক্রিকেট কিংবদন্তির ক্যারিয়ারে রয়েছে শুধু একটি ওয়ানডে ম্যাচ। ১৯৫৮ সালে মাত্র ২১ বছর বয়সে অপরাজিত ৩৬৫ রান করে তৎকালীন সর্বোচ্চ টেস্ট রানের রেকর্ড (৩৬৪ – ইংল্যান্ডের লেন হাটন) ভেঙে দেন তিনি। তাঁর নাম গ্যারি সোবার্স।

৯। “The Prince of Port of Spain” নামে খ্যাত ত্রিনিদাদে জন্ম নেয়া বিখ্যাত এ ব্যাটসম্যানের দখলে আছে টেস্ট ক্রিকেটে একমাত্র ৪০০ রানের ইনিংস। ২০০৪ সালে অ্যান্টিগায় ইংল্যান্ডের বিপক্ষে অপরাজিত ৪০০ রানের ইনিংস খেলেন তিনি। তিনি আর কেউ নন ওয়েস্টইন্ডিজ এর ব্রায়ান লারা।

১০। ২০১৫ সালের বিশ্বকাপ ক্রিকেটে টানা চার ম্যাচে সেঞ্চুরি করে রেকর্ড করেন কুমার সাঙ্গাকারা। টানা চার টেস্টে ১৫০+ রান করা প্রথম ব্যাটসম্যানও তিনি। ৪০৪ ওয়ানডে ম্যাচে ১৪,২৩৪ রান আর ১৩৪ টেস্টে ১২,৪০০ রান তাঁর উজ্জ্বল ক্যারিয়ারকেই তুলে ধরে।


তথ্যসূত্রঃ www.quizards.co