রিয়াল মাদ্রিদ ইতিহাসের সেরা ফুটবলাররা

by
Sep 13, 2017
165 Views
Comments Off on রিয়াল মাদ্রিদ ইতিহাসের সেরা ফুটবলাররা
1 0

একবিংশ শতাব্দীর সবচেয়ে সফল ফুটবল ক্লাবগুলোর মধ্যে রিয়াল মাদ্রিদ অন্যতম। সম্প্রতি টানা এগারোবারের মত বিশ্বের সবচেয়ে ধনী ক্লাবের খেতাব পায় স্প্যানিশ লা লিগার এই ক্লাবটি। অর্থের অভাব নেই বলেই বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সেরা সেরা খেলোয়াড়দের তুলে এনে সান্তিয়াগো বার্নাব্যুতে ক্লাবটির কর্তা ব্যাক্তিরা মেলান তারকার হাট।

কালের পরিক্রমায় বিশ্ব ফুটবল আঙ্গিনা মাতানো অনেক তারকা খেলোয়াড়ের পদচারণা ঘটেছে রিয়াল মাদ্রিদে। তারা তাদের অসাধারণ প্রতিভা দিয়ে যেমন নিজেদের সেরাটা জানান দিয়েছেন তেমনি করে অর্জন ও সাফল্যের দিক দিয়ে রিয়ালকে বসিয়েছেন গৌরব ও শ্রেষ্ঠত্বের আসনে।

কিংবদন্তিতুল্য সেসব খেলোয়াড়দের মধ্যে রয়েছেন ডি স্টেফানো, রিয়াল মাদ্রিদের বর্তমান কোচ জিনেদিন জিদান ও বর্তমান সান্তিয়াগো বার্নাব্যু কাঁপানো তারকা ক্রিস্টিয়ানো রোনালদো।

সার্জিও রামোসঃ রিয়াল মাদ্রিদের লা ডেসিমা জয়ী দলের অন্যতম সদস্য সার্জিও রামোস। ২০০৫ সালে স্প্যানিশ ক্লাব সেভিয়া থেকে রিয়ালে ভেড়ানোর সময় তাকে নিয়ে অনেক বাঁকা কথা শুনতে হয় ক্লাব কর্তাদের। কিন্তু ধীরে ধীরে রিয়ালের রক্ষণভাগে গুরুত্বপূর্ন একজন তারকা হয়ে উঠেন তিনি। দলের প্রয়োজনে খেলতে পারেন রাইট ব্যাকেও। বিশ্বের সেরা কয়েকজন ডিফেন্ডারের তালিকা করতে গেলে তার নামটি অবশ্যই রাখতে হবে। আর দারুণ দায়িত্বশীলতার জন্য ইউরোপ সেরা ক্লাব রিয়ালের বর্তমান অধিনায়ক হিসেবে রয়েছেন স্প্যানিশ ফুটবলার রামোস।

Sergio Ramos

সার্জিও রামোস, ছবিঃ flickr/Duy Nguyen

রবার্তো কার্লোসঃ শক্তিশালী বাঁকানো ফ্রি কিকের জন্য ‘দ্য বুলেট ম্যান’ হিসেবে ডাকা হতো রবার্তো কার্লোসকে। রিয়াল মাদ্রিদের হয়ে এক দশকের মত সময় কাটিয়েছেন ব্রাজিলিয়ান এই তারকা। লস ব্লাঙ্কোসদের তিনটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ী দলের সদস্য তিনি। বিশ্বফুটবলে তাকে ইতিহাসের অন্যতম সেরা একজন লেফট-ব্যাক তারকা হিসেবে বিবেচনা করা হয়।

Roberto Carlos, Real Madrid CF

রবার্তো কার্লোস, ছবিঃ sportskeeda.com

জুয়ানিতোঃ মাত্র ৩৭ বছর বয়সি জুয়ানিতো ভয়াবহ এক সড়ক দূর্ঘটনায় প্রাণ হারান । কিন্তু পৃথিবী ছেড়ে চলে যাওয়ার আগে ফুটবলপ্রেমিদের দৃষ্টিনন্দন কিছু পারফরম্যান্স উপহার দিয়ে গেছেন তিনি। তাই রিয়ালের প্রতি ম্যাচের ৭ মিনিটেই স্প্যানিশ এই তারকাকে স্মরণ করা হয়। বল নিয়ে তার অসাধারণ ড্রিবলিংগুলো ছিল বেশ উপভোগ্য। রিয়ালের হয়ে ২৮৪ ম্যাচে ৮৫টি গোল করেন তিনি।

JUANITO, Real Madrid CF

জুয়ানিতো, ছবিঃ realmadrid.com

পিরিঃ রিয়াল মাদ্রিদ এমনকি স্পেন ফুটবল ইতিহাসের অন্যতম সেরা একজন ফুটবলার পিরি। তিনি দলের হয়ে কখনও ডিফেন্ডার, মিডফিল্ডার এমনকি স্ট্রাইকার হিসেবেও খেলেছেন। ১৯৭৬ থেকে ১৯৮০ পর্যন্ত রিয়ালের অধিনায়কের দায়িত্বে ছিলেন বৈচিত্রময় এই তারকা। পিরি লস ব্লাঙ্কসদের হয়ে ৫৬১ টি অফিসিয়াল ম্যাচ খেলেন।

Pirri

পিরি, ছবিঃ Pinterest

ফের্নান্দো হাইরোঃ বিস্ময়কর পাসিং ফুটবলের জন্য বেশ স্মরণীয় রিয়াল মাদ্রিদের প্রাক্তন তারকা ফের্নান্দো হাইরো। ডিফেন্ডার হয়েও রিয়ালে জার্সিতে ১২৭ গোল করেন স্প্যানিশ এই তারকা। রিয়ালের হয়ে তিনটি চ্যাম্পিয়ন্স লিগ ও পাঁচটি লিগ শিরোপা জেতেন তিনি।

Fernando Hierro

ফের্নান্দো হাইরো, ছবিঃ kaisermagazine.com

পুশকাসঃ সাধারণত ৩০ বছরের আগেই পেশাদার ফুটবলে নিজের সেরাটা দিয়ে থাকেন ফুটবলাররা। কিন্তু হাঙ্গেরিয়ান, রিয়াল মাদ্রিদ তারকা বিশ্ব কাঁপিয়েছেন ৩০ এর পরে। লস ব্লাঙ্কোসদের হয়ে কিংবদন্তি এই তারকা সব প্রতিযোগিতায় ২৬২ ম্যাচে ২৪২ গোল করেন। রিয়ালের হয়ে তিনটি ইউরোপিয়ান কাপ জেতেন পুশকাস।

Ferenc Puskás

পুশকাস, ছবিঃ goal.com

ইকার ক্যাসিয়াসঃ রিয়াল মাদ্রিদের ইতিহাসে অন্যতম সেরা একজন ফুটবলার ইকার ক্যাসিয়াস। ১৬ বছর ধরে রিয়ালের মূল দলে পরম মমতায় গোলপোস্ট পাহারা দিয়েছেন তিনি। রিয়ালের হয়ে তিনটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছেন ক্যাসিয়াস। রিয়াল মাদ্রিদের মূল একাদশের হয়ে ৫১০টি ম্যাচ খেলেছেন বিশ্বকাপ জয়ী এই গোলরক্ষক।

Iker Casillas

ইকার ক্যাসিয়াস, ছবিঃ eurosport.com

ক্রিস্টিয়ানো রোনালদোঃ লিওনেল মেসির সঙ্গে প্রায়ই বর্তমান বিশ্বের সেরা ফুটবলারের লড়াইয়ে থাকেন ক্রিস্টিয়ানো রোনালদো। ২০০৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে রিয়ালের আসার পর ক্লাবের অনেক রেকর্ড নতুন করে সাজিয়েছেন তিনি। রিয়াল মাদ্রিদের সর্বকালের সেরা গোলস্কোরার এখন পর্তুগিজ এই যুবরাজই। রিয়ালের হয়ে ২৪৪ ম্যাচে তার গোলসংখ্যা ২২৩টি। ক্লাব ও দেশের হয়ে অসাধারন পারফরম্যান্সের জন্য ইতিমধ্যে তিনটি ফিফা ব্যালন ডি’অর নিজের শোকেসে তুলেছেন সিআরসেভেন।

Cristiano Ronaldo

ক্রিস্টিয়ানো রোনালদো, ছবিঃ wallpaperscraft.com

জিনেদিন জিদানঃ একসময় রিয়াল মাদ্রিদের হয়ে বিশ্ব কাপিয়েছেন জিনেদিন জিদান। এবার স্বপ্নের ক্লাবটিকে আর উঁচুতে নিতে রিয়ালের কোচের আসনে রয়েছেন ফরাসি এই গ্রেট ফুটবলার। অসাধারন ড্রিবলিং ও নিখুত ফিনিশিংয়ের জন্য তাকে ক্লাবটির ইতিহাসের সেরা একজন ফুটবলার মনে করা হয়। ২০০২ সালে গ্লাসগোতে চ্যাম্পিয়ন্স লিগে জিদানের সেই জাদুকরি গোলটি এখনও ভক্তদের হৃদয়ে স্মরণীয় হয়ে আছে।

Zinedine Zidane

জিনেদিন জিদান, ছবিঃ Pinterest

রাউল গঞ্জালেসঃ রিয়াল মাদ্রিদ ‘সি’ দলের হয়ে খুব অল্প বয়স থেকেই খেলা শুরু করেন রাউল গঞ্জালেস। কিন্তু ইউরোপের অন্যতম সেরা এই ক্লাবটি থেকে কিংবদন্তি হিসেবেই অবসর নেন রাউল। লস ব্লাঙ্কোসদের হয়ে তিনটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতেন তিনি এবং দুই আসরের ফাইনালে গোল পান। রিয়াল মাদ্রিদের সর্বকালের সেরা গোলস্কোরারদের তালিকায় রয়েছেন তিনি।

Raul Gonzalez

রাউল গঞ্জালেস, ছবিঃ Pinterest

আলফ্রেডো ডি স্টিফানোঃ রিয়াল মাদ্রিদের হয়ে পাঁচটি ইউরোপিয়ান কাপ ও ৮টি লিগ শিরোপা জেতেন আলফ্রেডো ডি স্টিফানো। ফুটবল ইতিহাসে সম্পূর্ণ একজন ফুটবলার মনে করা হয় তাকে। মাদ্রিদের ক্লাবটির অনেক শিরোপা জয়ে তার বেশ গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। ক্লাবের হয়ে ৩৯৬ ম্যাচে ৩০৮ গোল করেন কিংবদন্তি এই ফরোয়ার্ড।

Alfredo Di Stefano

আলফ্রেডো ডি স্টিফানো, ছবিঃ realmadrid.com

Article Categories:
ফুটবল · সেরা দশ